Header Ads

ফিফা প্রেসিডেন্ট কি জানেন, ভারতে ক্রিকেট নামক একটা পদার্থ আছে আর এআইএফএফ নামক একটা অপদার্থ আছে?


কলকাতাঃ ফিফা প্রেসিডেন্ট কি জানেন, ভারতে ক্রিকেট নামক একটা পদার্থ আছে আর এআইএফএফ নামক অপদার্থ আছে?

ভারতে নাকি ফুটবল একদিন সেরা খেলা হবে। এই দুঃস্বপ্নটা সেই আদ্যিকাল থেকেই দেখে আসছে ভারতের কোটি কোটি ফুটবল সমর্থক। আর আজ সেই দুঃস্বপ্নের আগুনে ঘি ঢাললেন ফিফা প্রেসিডেন্ট গিয়ানি ইনফ্যানটিনো। গোয়ায় অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের লোগো উন্মোচন করতে এসে অনেক ভাল ভাল কথা বলে গেলেন বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থার সর্বময় কর্তা। যা শুনে কয়েকটা দিন দেশের ফুটবল সমর্থকদের ঘুম ভাল হবে, সে ব্যাপারে নিশ্চিত হওয়া যায়। স্বপ্ন দেখতে কে না ভালবাসে!

কিন্তু প্রশ্ন হচ্ছে, ভারত সম্পর্কে আদৌ কতটুকু জানেন ফিফা সভাপতি। সেখানে ক্রিকেট নামক একটা খেলা আছে। ভারতীয় খেলাধূলায় যার একচ্ছত্র দাদাগিরি। অনেক প্রতিবাদ করেও কোনও ফল হয়নি। তার কারণও কারুর অজানা নয়। দিনের শেষে ক্রিকেট কর্তারা সাফল্যের খতিয়ান তুলে ধরেছে। যুক্তি দিয়ে সেটাকে খণ্ডন করবে, কার সাধ্যি!

ফিফা সভাপতি এটাও কি জানেন, ভারতীয় ফুটবল যাদের হাতে সেই এআইএফএফ দিনের পর দিন কী পরিমাণ গোল্লায় দিয়েছে এদেশের ফুটবল কে? জানেন না... জানা সম্ভবও না। কারণ গোয়ার ঝাঁ চকচকে অনুষ্ঠানে বসে গোটা একটা দেশের ফুটবল সংস্কৃতি বুঝে নেওয়া অতটা সহজ নিশ্চই নয়। সে তিনি যতই ফিফা সভাপতি হন না কেন।

তাই যতই বলুন, প্রফুল প্যাটেলের নেতৃত্বে ভারতের ফুটবল তরতরিয়ে এগোচ্ছে, নিছক মন ভোলানো কথা ছাড়া আর কোনওভাবেই নিতে পারছি না। হয়ত পাশে বসে প্যাটেল মশাই খুশিতে গদগদ হতে পারেন। তবে যারা জানে তারা আড়ালে মুচকি আসছে।

তবুও, আমরা সবাই আশা করছি, সফল হবে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ। আর ফুটবল দেশের খেলাধুলোয় শীর্ষে না উঠুক, অনেকটা এগিয়ে যাবে সেই আশা করতেই পারি।

No comments

Powered by Blogger.