Header Ads

ভারতের সর্বকালের সেরা টেস্ট দলের অধিনায়ক সৌরভ


কলকাতাঃ ক্রিকেট বিশ্বে অস্ট্রেলিয়ার আধিপত্য খর্ব হয়েছে এক বঙ্গসন্তানের হাত ধরে। জেদি ছেলেটার জেদ ছড়িয়ে পড়েছিল গোটা দলে। অস্ট্রেলীয়দের ডেরায় গিয়ে চোখে চোখ রেখে লড়াই করা মানে সিংহের ডেরায় গিয়ে সিংহের সঙ্গে লড়াই করা। কিন্তু সেটা সম্ভব হয়েছিল, কারণ সেই বঙ্গসন্তানেরও ছিল এক সিংহ -হৃদয়।


তিনি আর কেউ নন, এক এবং অদ্বিতীয় সৌরভ গাঙ্গুলি। থাবা বসিয়েছিলেন অস্ট্রেলীয় ঔদ্ধত্যে। তাই অস্ট্রেলীয়দের কাছে আজও তিনি শ্রদ্ধেয়। তার প্রমাণও মিলল আরও একবার। 

ভারতের ৫০০তম টেস্ট ম্যাচ খেলতে নামার আগে ভারতের সর্বকালের সেরা একাদশ বাছতে বসেছিল ক্রিকেট অস্ট্রেলিয়া। ওয়েবসাইটে সমর্থকদের জন্য ভোটিং-এর আয়োজন করে। সেখানে ভোট দেন ৫০,০০০-এর ও বেশি অজি সমর্থক।  

দলে জায়গা করে নিয়েছেন সৌরভ। শুধু তাই নয়, সেই দলে 'দাদা'র একসময়ের সহযোদ্ধাদের সংখ্যাই বেশি। সেহবাগ, দ্রাবিড়, শচীন, লক্ষ্মণ, কুম্বলে, হরভজন, জাহির খান এবং ধোনি। বাকি দু'জন গাভাসকার আর কপিল দেব।

কিন্তু নেতা হিসেবে কারুর নাম এখানে উল্লেখ নেই। কিন্তু ধরে দেওয়া নেওয়া যায় না কি, এই দলের উপযুক্ত নেতা হতে পারেন সৌরভই? অস্ট্রেলীয়দের চোখে চোখ রেখে লড়াই করতে তাঁর মতো ভাল আর কে পারেন!

No comments

Powered by Blogger.