Header Ads

বৃদ্ধ বাবা মায়ের অবহেলায় আসতে চলেছে আরো কঠিন শাস্তি



ইনসাইড নিউজ ডেস্ক: পূর্বের আইন অনুযায়ী বৃদ্ধ বাবা-মা কে দেখাশোনা না করা, সম্পত্তির জন্য হেনস্থা, প্রভৃতি অপরাধের শাস্তি ছিল তিন মাস জেল। বর্তমানে সেই আইন সংশোধন করতে চলেছে কেন্দ্রীয় সরকার।

সমাজ কল্যাণ মন্ত্রক ইতিমধ্যে একটি খসড়া তৈরি করেছে। যাতে উল্লেখ করা হয়েছে, বয়স্কদের  প্রতি বিভিন্ন অপরাধের শাস্তি তিন মাস বাড়িয়ে তা ছয় মাস করা হবে। ষাট অথবা ষাটের বেশি বয়স্কদের ক্ষেত্রে নতুন আইনটি প্রযোজ্য হবে। এক্ষেত্রে সন্তানের ধারণাটি ও পাল্টে যাচ্ছে। বউমা, জামাই, নাতি, নাতনীরাও থাকছে সন্তানের তালিকায়। দত্তক নেওয়া দম্পতিদের ক্ষেত্রে সন্তানের ভূমিকা থাকবে একই। তবে নিঃসন্তান দম্পতিরা যাদেরকে উত্তরাধিকার করবেন তাদেরকেই সমস্ত ভার বহন করতে হবে।

বিলে উল্লেখ করা হয়েছে, উভয় পক্ষের জীবন যাপন ও আর্থিক সক্ষমতা দেখে টাকার অঙ্ক নির্ধারণ করা হবে। মাসে সর্বোচ্চ দশ হাজার টাকা ধার্য করা হয়েছে। মাসিক অর্থ দিতে না পারলে শাস্তি স্বরূপ হতে পারে এক মাসের জেল।

সম্পত্তি হস্তান্তর করার পরে যদি সন্তানদের বিরুদ্ধে পিতা-মাতা অভিযোগ জানান সেক্ষেত্রে ট্রাইব্যুনালের মাধ্যমে পুনরায়  সম্পত্তি ফিরিয়ে দেওয়া হবে এবং তা প্রতারণার হিসাবে গন্য হবে।

No comments

Powered by Blogger.