Header Ads

বিশ্ব পরিবেশ দিবসে নাগরিকদের জন্য তৈরি হল অভিনব সুরক্ষা মঞ্চ



ইনসাইড নিজস্ব: বিশ্ব পরিবেশ দিবস তো একদিন, ৫ জুন। আর বছরের বাকি ৩৬৪ দিন? সেকি শুধুই পরিবেশকে যথেচ্ছভাবে ব্যবহার করার জন্য? পরিবেশ নিয়ে সব সচেতনতা ধুয়োয় তোলা? এই একটা দিন এলেই সবাইয়ের ঝাঁপিয়ে পড়া। এই রে পরিবেশটা বুঝি গেল রসাতলে। এবার কিছু একটা করতেই হবে। সোশ্যাল মিডিয়ায় আদিখ্যেতার বন্যা। তারপর দিনটা পেরিয়ে গেলেই আবার যে কে সেই। সব ভুলে চলো আবার পরিবেশকে নিয়ে যথেচ্ছ খেলি। প্লাস্টিক, ডিজে, যত্রতত্র নোংরা ফেলে আবর্জনার স্তূপ তৈরি করা। মানে নানান ভাবে পরিবেশকে বিষিয়ে তোলা। নিজেরাই নিজেদের বিপদের মুখে ঠেলে ফেলা।



তবে এর বাইরেও কেউ কেউ অন্যভাবে চিন্তা করে। পরিবেশ আর নাগরিক সুরক্ষায় সারাবছর যাদের আপ্রাণ চেষ্টা জারি থাকে। তেমনই কিছু সচেতন মানুষ তৈরি করলেন এক অভিনব মঞ্চ, পরিবেশ ও নাগরিক সুরক্ষা মঞ্চ। জয়নগরের প্রাণকেন্দ্রে দক্ষিণ বারাশতে তৈরি হল পরিবেশ ও নাগরিক সুরক্ষার এই সংগঠন।



বিশ্ব পরিবেশ দিবসের মিষ্টি সকালে দক্ষিণ বারাশত পরিবেশ ও নাগরিক সুরক্ষা মঞ্চের পথ চলা শুরু হল এক প্রভাতফেরীর মাধ্যমে। যেখানে পা মেলাল কত কত শিশুরা! যাদের সুরক্ষিত রাখলে তবেই আগামিরা সুরক্ষিত থাকবে। আর এদিন এই র‍্যালি সম্মুখ সমরে তারাই। পদযাত্রায় সামিল এলাকার শুভবুদ্ধিসম্পন্ন মানুষ থেকে ডাক্তার, ইঞ্জিনিয়ার, শিক্ষক, কবি-সাহিত্যিক-নাট্যকর্মীরা।



এই মঞ্চের মূল উদ্দেশ্য ডিজে (DJ) নামক শব্দদানবের হাত থেকে পরিবেশ এবং নাগরিকদের সুস্থ স্বাভাবিক রাখা। যা এখন সমাজের এক অস্থির অসুখ। শুরুতেই এত সাড়া মিলবে ভাবেননি এই মঞ্চের মূল কারিগররা। তাই এই পরিবেশ দিবস তাদের কাছে অনেক অনেক খুশি এনে দিল।তাঁদের মতে মানুষ জাগছে, সচেতন হচ্ছে। এভাবেই এগিয়ে যেতে হবে। পরিবেশ রক্ষায় সমাজের সব স্তরের মানুষকে আরও বেশি বেশি সংখ্যায় এগিয়ে আসতে হবে।

No comments

Powered by Blogger.